এশিয়া কাপে ভারতের বিপক্ষে গেরো কাটলো বাংলাদেশের। এশিয়া সেরার মঞ্চে ১১ বছরের আক্ষেপ ঘুচিয়ে ভারতকে হারিয়েছে সাকিব আল হাসানের দল। এই জয়ে আইসিসির পক্ষ থেকেও সুখবর পেয়েছে টাইগাররা।

ভারতকে হারিয়ে আইসিসির ওয়ানডে র‍্যাংকিংয়ে এক ধাপ এগিয়েছে বাংলাদেশ। শ্রীলঙ্কাকে টপকে সপ্তম স্থান দখল করেছে সাকিব আল হাসানের দল। তবে আটে থাকা লঙ্কানদের সঙ্গে বাংলাদেশের ব্যবধান মাত্র ১ রেটিং পয়েন্টের।

সাকিবদের ৯৪ রেটিং পয়েন্টের বিপরীতে শানাকার দলের রেটিং পয়েন্ট ৯৩। অবশ্য টুর্নামেন্টের আগে সাত নম্বর অবস্থানেই ছিল বাংলাদেশ। গ্রুপ পর্ব ও সুপার ফোর মিলিয়ে তিন ম্যাচ হেরে সেখান থেকে নিচে নেমে গিয়েছিল সাকিবের দল।

তবে শেষ ম্যাচ জিতে অবস্থান ফিরে পেয়েছে টাইগাররা। বাংলাদেশের সপ্তম স্থান হারানোর শঙ্কা অবশ্য এখনও কাটেনি। এশিয়া কাপের ফাইনালে ভারতের বিপক্ষে শ্রীলঙ্কা জিতলে আবারও সপ্তম স্থান দখল করবে দাসুন শানাকার দল।

সেক্ষেত্রে বাংলাদেশ নেমে যাবে অষ্টম স্থানে। র‍্যাংকিংয়ে পরিবর্তন আসতে পারে ভারতেরও। এশিয়া কাপ জিতলে ওয়ানডে র‍্যাংকিংয়ের শীর্ষেও চলে আসতে পারে রোহিতের দল। যৌথভাবে শীর্ষে থাকা অস্ট্রেলিয়া এবং পাকিস্তানের সঙ্গে তাদের রেটিং পয়েন্টের ব্যবধান মোটে ১।